Breaking

Friday, May 18, 2018

রমজানে কয়েকটি সতর্কতাঃ যা মেনে চলা আবশ্যকীয়

রমজানে কিছু বিষয় আমরা সবসময় ভুল করি যা আমাদের ইবাদত নস্টের কারন হয়ে দাঁড়ায়। অনেক সময় সারাদিন কস্ট করে না খেয়ে যে সিয়াম আমরা পালন করড তা সমান্য কারনেই ধুলিস্যাৎ হয়ে যায়।
চলুন দেখে নেয়া যাক কি কি বিষয়ঃ


১। গালি দেয়াঃ রমাজানে আমরা যতই সিয়াম পালন করি না কেন তা শুধু পেটের জন্য নয় বরং হাত পা নাক চোখ মুখ সবকিছুর সিয়াম পালন করতে হবে। রোজা রেখে যদি আমরা একে অন্যে প্রকি বিদ্রুপ বা গালি গালাজ করে থাকি তাহলে তা আমাদের রোজার বিপরীত হয়ে দাঁড়ায়। তাই আমাদের উচিৎ হবে রোজা রাখা অবস্হায় একে অন্যকে গালি দেয়া থেকে বিরত থাকা।


২। পরনিন্দা করাঃ রোজা রাখা অবস্হায় পরনিন্দা করা ঠিক নয়। পরনিন্দা বা গীবত হারাম ,তাই রোজা রাখার পরও যদি হারাম কাজ করা হয় তা রোজার জন্য কতটা ক্ষতির তা অবশ্যই নিজেই বুঝতে পারছেন।


৩। মিথ্যা বলাঃ মিথ্যা বলা মহাপাপ তাই রোজা রাখা অবস্হায় এ মহাপাপ থেকে নিজেকে দুরে রাখুন। এছাড়াও আগেই বলেছি রোজা শুধু মুখের বা পেটের নয় ,রোজা করতে হবে সবকিছুর। মন থেকে থেকে সিয়াম পালন করতে হবে। মনে অন্যায় অবিচার মিথ্যা কুফরী রেখে রোজা রাখার কোন মানে হয় না।


লোভ সামলানোর বা লোভ কে দুরে রাখার অন্যতম পথ হল সিয়াম পালন।সঠিক নিয়মে সিয়াম পালন করলে তার আত্নশুদ্ধি হয়।  আর আত্নার শুদ্ধি মানে নিজের মন থেকে জীবন থেকে কলুষতা দুরীভুত হয়। তাই আসুন আমরা সঠিক নিয়মে সিয়াম পালন করি এবং আল্লাহর ইবাদত বন্দেগীতে মশগুল থেকে পরপারের সুখ কামায় করি।
আমিন


এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close