Breaking

Thursday, July 26, 2018

সমন্বিত ৫ ব্যাংকের অফিসার পদে নিয়োগ পরীক্ষার ধরণ ও প্রস্তুতি

সমন্বিত ৫ ব্যাংকের অফিসার পদে নিয়োগ পরীক্ষার ধরণ ও প্রস্তুতি

পরীক্ষার ধরন

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব মো. মোশাররফ হোসেন খান জানান, প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ হবে। পরে দিতে হবে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা। এমসিকিউর জন্য এক ঘণ্টা ও লিখিত পরীক্ষার জন্য সময় দুই ঘণ্টা। এমসিকিউ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, তথ্য-প্রযুক্তি, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়ে প্রশ্ন হয়ে থাকে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিতে  থাকে ১৫০ নম্বর। বাকি ৫০ নম্বর বরাদ্দ থাকে ইংরেজি থেকে বাংলা ও বাংলা থেকে ইংরেজি অনুবাদে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এতে বরাদ্দ ২৫ নম্বর।  

পরীক্ষা পদ্ধতি
বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, তথ্য-প্রযুক্তি, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি—প্রতিটি বিষয়ে সমান গুরুত্ব দিতে হবে। বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক শাহরিয়ার আহমেদ তুষার জানান, ৬০ মিনিটে ১০০টি প্রশ্নের উত্তর দিতে হবে। না জেনে প্রশ্নের উত্তর দেওয়া যাবে না। প্রস্তুতি-সহায়ক অনেক বই পাওয়া যায় বাজারে। এসব বই থেকে প্রস্তুতি নিতে পারেন। তিনি আরো জানান, লিখিত পরীক্ষার প্রস্তুতির জন্য ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্য বইয়ের সিলেবাস অনুসারে পড়াশোনা করতে হবে। এমবিএ ও বিবিএর বই থেকে অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির প্রশ্ন সমাধান করতে পারেন। এ ছাড়া ইংরেজি ভার্সনের গণিত বইয়ের অনুশীলনী দেখতে হবে। সাধারণ জ্ঞানে দেশে ও বিদেশে এক বছরের আলোচিত ঘটনা জানতে হবে। সাম্প্রতিক বিষয়াবলিও খুব ভালোভাবে জানতে হবে। ইংরেজির জন্য চৌধুরী অ্যান্ড হোসেনের গ্রামার বইটি অনুসরণ করতে পারেন। সঙ্গে পড়তে পারেন আরো একটি ভালো মানের গ্রামার বই। সোনালী ব্যাংকের চুয়াডাঙ্গা শাখার অফিসার মাহফুজুর রহমান জানান, ক্যাশ অফিসার পদের পরীক্ষায় সাধারণত বাংলা ও ইংরেজি বিষয়ে মৌলিক প্রশ্ন হয়। বেশির ভাগ প্রশ্নই করা হয় পাঠ্য বই থেকে। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা ও ইংরেজি পাঠ্য বই থেকেই প্রশ্ন থাকে।  সাধারণ জ্ঞান বা অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির জন্য বেশ কিছু বই পাওয়া যায়। এসব বই থেকে চর্চা করতে হবে। সাধারণ জ্ঞানে মুক্তিযুদ্ধ, দেশভাগ, ছয় দফা এবং চলতি সময়ের আলোচিত বিষয়াবলি যেমন—স্যাটেলাইট উেক্ষপণ, উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া সম্পর্কে প্রশ্ন থাকতে পারে। সাধারণত সাম্প্রতিক সময়ের আলোচিত বিষয়ের ওপরই অনুবাদ করতে দেওয়া হয়। বাক্যের মূল ভাবের পরিবর্তন না করে ইংরেজি থেকে বাংলা অথবা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে হবে।   মৌখিক পরীক্ষা এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই মিলবে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ। পঠিত বিষয়, জেলা ও আগের চাকরিসম্পর্কিত প্রশ্ন করা হতে পারে। আর্থিক প্রতিষ্ঠান, মুদ্রানীতি, পুঁজিবাজার, অর্থনৈতিক প্রবৃদ্ধি, চলতি বছরের বাজেট বিষয়ে জানতে চাওয়া হতে পারে। সঙ্গে দেখা হতে পারে বিচার-বিশ্লেষণের ক্ষমতা, উপস্থিত বুদ্ধিমত্তা, যোগাযোগের দক্ষতা, নেতৃত্বদানের ক্ষমতা। কর্মকর্তা (ক্যাশ) পদে সোনালী ব্যাংকে ২৪৪ জন, রূপালী ব্যাংকে ১৯৭ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩১৯ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪ জন ও প্রবাসী কল্যাণ ব্যাংকে ৩ জন নিয়োগ দেবে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়।

বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১৪ জুলাই বাংলাদেশ প্রতিদিনে ও ১৮ জুলাই প্রথম আলোয়। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে এই লিংকে আবেদনের যোগ্যতা যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতক (সম্মান) হলে আবেদন করা যাবে। মাধ্যমিক ও তদূর্ধ্ব পর্যায়ে যেকোনো একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকা চলবে না। এসএসসি ও এইচএসসি পর্যায়ে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে। ১ এপ্রিল ২০১৮ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের বেলায় বয়সসীমা ৩২ বছর।   আবেদন যেভাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (link) মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন করার আগে লিংকটিতে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। কোনো আবেদন ফি লাগবে না। শিক্ষাগত যোগ্যতার সনদ অনুসারে নাম, পিতা ও মাতার নাম লিখতে হবে। ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৬০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন চূড়ান্ত সাবমিট করার পর ট্র্যাকিং নম্বর যুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে।  আবেদনের সময় কোনো কাগজপত্র লাগবে না। তবে মৌখিক পরীক্ষার সময় লাগবে শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত এক কপি ফটোকপি।


এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close