Breaking

Wednesday, October 3, 2018

১-১৩ তম নিবন্ধন থেকে নিয়োগ হবে ৩৯ হাজার শিক্ষক



বর্তমানে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায় ৩৯ হাজার শিক্ষকের সঙ্কট রয়েছে। আর এ সঙ্কট কাটাতে শিক্ষক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ। শিগগিরই ১-১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তালিকা থেকে অপেক্ষমান প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী নিয়োগের জন্য সুপারিশ করা হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী মাসেই এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।


এনটিআরসিএ সূত্র জানায়, সম্প্রতি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য আসনের তালিকা পাঠানোর নির্দেশনা দেওয়া হয়। গত ৩০ সেপ্টেম্বর তালিকা পাঠানোর সময় শেষ হয়। দেশের বিভিন্ন বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে মোট ৩৮ হাজার ৮০০ জন শিক্ষকের তালিকা পাঠানো হয়। যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা তৈরির পর নিবন্ধিত প্রার্থীদের আবেদন চেয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর পর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মেধাক্রম অনুযায়ী নিবন্ধিত প্রার্থীদের নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ।


এদিকে নিবন্ধন পরীক্ষায় পাশ করার পরও নিয়োগ না পেয়ে গত কয়েক বছরে নিবন্ধিত প্রার্থীরা প্রায় ৩০টি মামলা করেন। তার ভিত্তিতে নিবন্ধিত প্রার্থীদের তালিকা প্রকাশের জন্য এনটিআরসিএকে নির্দেশনা দেন আদালত। সেই মোতাবেক ১-১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করা মোট ৬ লাখ ৪ হাজার ৬৮৫ জনের নাম প্রকাশ করা হয়।

এনটিআরসিএর সদ্য বিদায়ী চেয়ারম্যান আজাহার হোসেন গত রবিবার বাংলা ট্রিবিউনকে এ বিষয়ে বলেন, ‘শিক্ষক নিয়োগের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের চাহিদা দেওয়া হয়েছিল। সেগুলো এসেছে। পরবর্তী পদক্ষেপ অনুযায়ী নিয়োগের সুপারিশ করা হবে।

NTRCA  Teachers


সূত্রঃ বাংলা ট্রিবিউন

No comments:

Post a Comment

কিভাবে শুরু করবেন চাকরির পড়া,কোথা থেকে শুরু করবেন কি পড়বেন? দেখুন বিস্তারিত