Breaking

Friday, October 5, 2018

আগের নিয়মেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা




দ্রুত নিয়োগ কার্যক্রম শেষ করতে আপাতত আগের মতোই প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা হবে। আগামী ২৬ অক্টোবর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ নিয়োগ কার্যক্রম শেষ করে ডিসেম্বরের মধ্যে আরও ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকার। সেক্ষেত্রে নতুন নিয়মে পরীক্ষা হতে পারে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ সংক্রান্ত কমিটির সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
|আরো খবর
জানা গেল প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি
প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতি বদলে যাচ্ছে
শিক্ষক নিয়োগে শিথিল হচ্ছে নারী কোটা

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির বলেন, ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮’ পরীক্ষা ২৬ অক্টোবর আয়োজনের প্রস্তাবনা রয়েছে। আজকের (গতকাল বৃহস্পতিবার) সভায় চূড়ান্ত হওয়ার কথা ছিল। আগামী ৯ অক্টোবর ফের সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অনেক বিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে। যে কারণে ডিসেম্বরের মধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করে আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা আছে।
সভা সূত্রে জানা গেছে, জাতীয় নির্বাচনের আগেই নিয়োগ কার্যক্রম শেষ করতে চায় মন্ত্রণালয়। সহকারী শিক্ষক নিয়োগে এর সর্বোচ্চ আবেদন পড়েছে। নতুন নিয়মে নিয়োগ পরীক্ষা নিতে সময় সাপেক্ষ ব্যাপার। যে কারণে এ আগের মতোই ১০০ নম্বরের বহুনির্বাচনী ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।
সূত্র আরও জানায়, এবার ১২ হাজার সহকারী শিক্ষক পদের বিপরীতে ২৪ লাখ এক হাজার ৫৯৭টি আবেদন জমা পড়েছে। নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরি, ওএমআর ফরম ডিজাইন ও মূল্যায়ন, পরীক্ষার সময়সূচি, ফলাফল প্রক্রিয়াকরণ ও প্রকাশ এবং পরীক্ষা কেন্দ্রের আসন বিন্যাসের পরিবর্তন
আনা হবে। সদ্য শেষ হওয়া ‘শিক্ষক নিয়োগ-২০১৪’ প্রায় ১২ লাখ প্রার্থীর পরীক্ষা সারাদেশে তিন হাজার ৬৬২টি কেন্দ্রে নেওয়া হয়েছে। এবার চাকরিপ্রার্থী দ্বিগুণ হওয়ায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে। আগের নিয়োগে ২০ সেট প্রশ্নে পরীক্ষা নেওয়া হলেও এবার সেট সংখ্যা বাড়ানো হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট নিরসনে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৪ (পিইডিপি-৪) মাধ্যমে ১২ হাজার শিক্ষক নিয়োগে গত ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮’ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৩০ আগস্ট অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়েছে। ২৪ লাখ এক হাজার ৫৯৭ জন চাকরির জন্য আবেদন করেছেন।

No comments:

Post a Comment

প্রাইমারীর এডমিট তুলুন ২ মিনিটে কোন সার্ভার সমস্যা ছাড়াই