Breaking

Sunday, March 3, 2019

দেশের ৮টি বিভাগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮টি ক্যাম্পাস করা হবে: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি National University

দেশের আটটি বিভাগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আটটি ক্যাম্পাস করার প্রস্তাব দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পরীক্ষাসহ অন্যান্য পাবলিক পরীক্ষার সময় পাঠদানরোধে পরীক্ষা নেওয়ার জন্য শুধুই পরীক্ষাকেন্দ্র তৈরির উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
National University

আজ শনিবার রাজধানীর সেগুনবাগিচায় অন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পারফরমেন্স র‌্যাংকিং ২০১৬-১৭ অ্যাওয়ার্ড ও সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।
বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুরে মূল ক্যাম্পাস থেকে সারাদেশে দুই হাজারের বেশি কলেজ নিয়ে একাডেমিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আটটি বিভাগে আটটি ক্যাম্পাস হতে পারে কিনা-সেগুলো একেবারেই বিশ্ববিদ্যালয় হিসেবেই...। এখন আমরা এতো বিশ্ববিদ্যালয় করছি এবং সারাদেশেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার সুযোগ বৃদ্ধি করার জন্য প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয়ের কথা বলেছেন। সেখানে আমরা এই জাতীয় বিশ্ববিদ্যালয়, যেহেতু এই কলেজগুলো আছে সেই ক্যাম্পাস, অন্তত প্রতিটি বিভাগে ক্যাম্পাস করার কথা ভাবতে পারি কিনা? তাহলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশেই কিন্তু এরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাটি পাবে। সেক্ষেত্রে এই মুহূর্তে অবকাঠামো নিয়ে যদি বিষয় থাকে, জায়গা প্রাপ্তির বিষয় থাকে সেক্ষেত্রে ওই বিভাগের ঐতিহ্যবাহী কোনো একটি বড় শিক্ষা প্রতিষ্ঠান যার সে অবকাঠামোর সুযোগ আছে সে প্রতিষ্ঠানগুলো নিয়ে এগুলো করা যায় কিনা- এগুলো ভেবে দেখা যেতে পারে।
Viva board Question and Answer ভাইভা বোর্ডের ১৬টি প্রশ্ন ও উত্তর পর্বঃ ০২ Play The Video


এছাড়া পরীক্ষার কারণে পাঠদানের ক্ষতি পোষাতে পরীক্ষাকেন্দ্র নির্মাণের চিন্তার কথা জানান শিক্ষামন্ত্রী।
তিনি বলেন, পরীক্ষার কারণে পাঠদান অনেকখানি ব্যাহত হয়।
এতো ক্র্যাশ প্রোগ্রাম করা হয়েছে, সেশন জট কমানো হয়েছে কিন্তু আমাদের বছরব্যাপী যে পরীক্ষাগুলো হয়; এইচএসসি, ডিগ্রি, অনার্স মাস্টার্স পরীক্ষাই চলতে থাকে। সেই পরীক্ষার কারণে কিন্তু পাঠদান অনেকখানি বিঘ্নিত হয়।

এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment