Breaking

Monday, August 1, 2022

NU Students Scholarship 2022। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও ডিগ্রি পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে বৃত্তি প্রদান করবে সরকার।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও ডিগ্রি পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে বৃত্তি প্রদান করবে সরকার।


NU Students Scholarship 2022
NU Students Scholarship 2022


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৭০২ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসব শিক্ষার্থীর বৃত্তির গেজেট আগামী ১১ আগস্টের মধ্যে প্রকাশ করতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়কে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বৃত্তি কোটা বণ্টন করে আদেশ জারি করা হয়েছে।



জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) পরীক্ষার ফলের ভিত্তিতে ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তি পাওয়া প্রতিজন শিক্ষর্থী এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক ১ হাজার ১২৫টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তি পাওয়া প্রতিজন শিক্ষার্থীকে এককালীন ৯০০ টাকা ও মাসিক ৪৫০টাকা দেয়া হবে। আগামী ১ বছর এসব শিক্ষার্থী বৃত্তি পাবেন।


এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক (পাস) বা ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তি পাওয়াদের এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক ১ হাজার ৫০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তি পাওয়া ৩০০ জন শিক্ষার্থীকে এককালীন ৬০০ টাকা ও মাসিক ৩৭৫ টাকা দেয়া হবে। আগামী ২ বছর এসব শিক্ষার্থী বৃত্তির সুবিধা পাবেন। এ ক্ষেত্রে সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থী নির্বাচনের পদ্ধতি বলেছে শিক্ষা অধিদপ্তর। প্রতি জেলা থেকে ২ জন ছাত্র ও ২ জন ছাত্রীর জন্য সাধারণ বৃত্তি বণ্টন করে অবশিষ্ট ৪৪টি বৃত্তি মেধার ভিত্তিতে বণ্টন করতে হবে।



জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক (পাস) বা ডিগ্রি পরীক্ষার ফলের ভিত্তিতে ৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তি পাওয়াদের এককালীন ১ হাজার ৮০০ টাকা ও মাসিক ১ হাজার ৫০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তি পাওয়া ৩০০ জন শিক্ষার্থীকে এককালীন ৬০০ টাকা ও মাসিক ৩৭৫ টাকা দেয়া হবে। আগামী ২ বছর এসব শিক্ষার্থী বৃত্তির সুবিধা পাবেন। এ ক্ষেত্রে সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থী নির্বাচনের পদ্ধতি বলেছে শিক্ষা অধিদপ্তর। প্রতি জেলা থেকে ২ জন ছাত্র ও ২ জন ছাত্রীর জন্য সাধারণ বৃত্তি বণ্টন করে অবশিষ্ট ৪৪টি বৃত্তি মেধার ভিত্তিতে বণ্টন করতে হবে।


NU Students Scholarship 2022
NU Students Scholarship 2022



অধিদপ্তর বলছে, জাতীয় মেধার ভিত্তিতে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করতে হবে। বৃত্তির তালিকা প্রস্তুতের ক্ষেত্রে শিক্ষার্থীর অনুপাতে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তির ৫০ শতাংশ ছাত্র ৫০ শতাংশ ছাত্রী হিসেবে বণ্টিত হবে। তবে যোগ্য ছাত্রী না পাওয়া গেলে যোগ্য ছাত্রকে সম্পূরক বৃত্তি দেয়া হবে। বৃত্তি পাওয়া শিক্ষার্থী উচ্চতর শ্রেণিতে ভর্তি হলেই কেবল বৃত্তি টাকা পাবেন। বৃত্তির নীতিমালা অনুযায়ী গেজেট প্রকাশ করে তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়কে।


বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য এমআইএস সফটওয়ারে অন্তর্ভুক্ত করতেও জাতীয় বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।



এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

1 comment:

close