Breaking

Monday, February 20, 2023

SSC Routine Published 2023।২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা রুটিন প্রকাশ বিস্তারিত দেখুনঃ

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা রুটিন প্রকাশ বিস্তারিত দেখুনঃ


SSC Routine Published 2023
SSC Routine Published 2023



এসএসসি রুটিন ২০২৩ ডাউনলোড – SSC Routine 2023 Download।  এসএসসি ও সমমানের পরীক্ষার সকল শিক্ষা বোর্ডের সময়সূচি ২০২৩। এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার রুটিন । এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ডাউনলোড করুন এখানে।



বাংলাদেশের মধ্যে জনপ্রিয় শিক্ষা রিলেটেড ওয়েবসাইড হলো www.edubdinfo24.com যার মাধ্যমে সকল প্রকার চাকরি সংক্রান্ত্র তথ্য, আবেদনের নিয়মাবলি, প্রাইমারী সাজেশন, ব্যাংক সাজেশন, শিক্ষক নিবন্ধনসহ সকল প্রকার এনজিওর সাজেশন পাওয়া যার। সার্ভার সমস্যা ছাড়াই সকল প্রকার রেজাল্ট পাওয়া যায়। 

এছাড়া ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার আপডেট দেওয়া হয়।

আপনার মতামত প্রকাশ করতে পারেন আমাদের ওয়েবসাইডের পেজেঃ



আগামী ৩০ এপ্রিল থেকে সারাদেশে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। তার আগে এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড।


২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা রুটিন 


চলতি বছরের এসএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড। সোমবার ২০ ফেব্রুয়ারি তারিখে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়। সূচি অনুযায়ী, আগামী ৩০ এপ্রিল চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে। শেষ হবে ২৩ মে।



যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে


কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ৩ ঘন্টা। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না।


আরো পড়ুন- মাদ্রাসা শিক্ষাবোর্ডের এসএসসি দাখিল পরিক্ষার রুটিন ২০২২


এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারিতে শুরু হয়ে থাকে। যদি ১ ফেব্রুয়ারি  সরকারি ছুটি থাকে তাহলে পরীক্ষা নেয়া হয় পরের দিন থেকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা পিছিয়ে ২০২৩ সালের ৩০ এপ্রিল করা হয়েছে। এর আগে ২০২১ সালে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১৯ জুন থেকে নেয়া হয়েছে৷


এসএসসি সকালের পরীক্ষা ১০টা থেকে ১:০০ টা পর্যন্ত ও বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে ৫:০০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই কেন্দ্রে উপস্থিত হয়ে আসনে বসতে হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি আপনাদের সুবিধার্থে নিচে তুলে ধরা হলো।


এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড – SSC Routine 2023 Download pdf




এসএসসির রুটিনের নির্দেশনায় বলা হয়েছে, এবারো মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা। পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে।


এস এস সি  ব্যবহারিক পরীক্ষার রুটিন SSC Exam Routine 2022 PDF Download BD

২০২৩ সালের এসএসসি ব্যবহারিক পরীক্ষা ২৪ মে থেকে শুরু হবে। এ পরীক্ষা আগামী ৩০ মের মধ্যে শেষ করতে বলা হয়েছে।


এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২৩



এসএসসি পরীক্ষার সমমান হল দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা। এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৯টি সাধারন শিক্ষা বোর্ডের অধীনে। একই সাথে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় ভোকেশনাল পরীক্ষা। এবারের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি অনুযায়ীই অনুষ্ঠিত হবে এই দুটি সমমানের পরীক্ষা। ২০২৩ সালের দাখিল এবং ভোকেশনাল পরীক্ষার সময়সূচি দেখুন এডুকেশন্স ইন বিডিতে।


আরো পড়ুন- কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার সময়সূচি ২০২৩


এসএসসি পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশাবলি :


• কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।


• পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।


• পরীক্ষার সময় ৩ ঘন্টা। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। সকাল ১০,০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ০৯.৩০ মি, অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।  সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০.২০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।


• দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে

দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ। দুপুর ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। দুপুর ০২.২০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।


• পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।


• সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।


• পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাজ করা যাবে না।


SSC Routine Published 2023
SSC Routine Published 2023



• পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বরের অংশে পৃথকভাবে পাস করতে হবে।


• প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিষ্ট্রেশন ও প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।


• কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক তত্বীয়), বহুনির্বাচনি) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।


• পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না।


• কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার ফোন(স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন।


• সৃজনশীল/রচনামূলক (তত্বীয়) ও বহুনির্বাচনি পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।


• পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।



এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close