Breaking

Wednesday, January 9, 2019

প্রাইমারী শর্ট সাজেশন সিলেবাস কম সময়ে প্রস্ততি শেষ করার জন্য একবার দেখে নিন

--------------------------------------প্রাইমারী শর্ট সাজেশন সিলেবাস---------------------------------------------
গণিত :---


১। গণিত এর জন্যে একটি ফাংশন এর অংক আসবে, একটি মান নির্ণয়, একটি উৎপাদক, মিডিল ফেক্টর, অনুপাত আসবে একটি, ছাত্রাবাস, ছাত্র ফেইল বা পাস করল কত % আসবে,, চালের দাম বৃদ্ধি পেলে,, গড় নির্ণয়,, বাস্তব সংখ্যা,, সেট এর উপসেট ইত্যাদি থাকবে এই গুলার ফিগার শিখে যান!

বাংলা:----

২।বাংলার জন্যে বাংলা -২য় পত্র থেকে আসবে আনকমন সন্ধি বিচ্ছেদ, বাগধারা, বিপরীত শব্দ,, বানান শুদ্ধ করণ,,পারিভাষিক শব্দ,বিরাম চিহ্ন এর ব্যবহার আসবে! এক কথায় প্রকাশ আসবে!

#সাহিত্য :---- রবিন্দ্রনাথ এর উপন্যাস, গল্প গ্রন্থ, সাহিত্য এর ইতিহাস, মুক্তিযুদ্ধ এর গল্প গ্রন্থ,মাইকেল মধুসূদন এর সনেট, চন্দ্রের জাদুগর, ইত্যাদি থেকে প্রশ্ন আসবে!

ইংরেজি :-----

৩। ইংরেজি থেকে voice change //narration আসবে প্রবাদ বাক্য গুলার অথবা sentence এর গুলা!
correct spelling,, correct sentence,, synonym &Antonym বিসএস এর আনকমন প্রশ্ন গুলা আসবে
সাহিত্য এর ইতিহাস থেকে একটি!

সাধারণ জ্ঞান:-------


৪। মুক্তিযুদ্ধ থেকে সেক্টর কমান্ডার, এলাকা থেকে আসবেই একটা, মুক্তিযুদ্ধ গ্রন্থ,শেখমুজিব এর থেকে প্রশ্ন আসবেই একটা, বীর উত্তম,উপাধি ইত্যাদি থেকে আসে, সীমান্ত সমস্যা,নদী, পাহাড়ি দ্বিপ, বড়, ছোট, ইত্যাদি, সংবিধান, স্যাটেলাইট --১ খেলাধুলা ক্রিকেট ইত্যাদি প্রশ্ন আসেই!
প্রাইমারী শর্ট সাজেশন সিলেবাস




আমার মতে,, ইংরেজি,, গণিত,, এর ফিগার টেকনিক রুলস শিখে যান আর বাংলা -২য় এর জন্যে উল্লেখ্য টপিক গুলা ক্লাস -৯ এর বই অথবা বিসিএস এর প্রশ্ন গুলা পড়ে গেলেই আপনি শতভাগ এর কাছাকাছি উত্তর করতে সক্ষম হবেন!

এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close