Breaking

Thursday, February 6, 2020

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন চাই এই শ্লোগানকে সামনে রেখে সারাদেশে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন চাই এই শ্লোগানকে সামনে রেখে একদল তরুণ নিয়মিত তাদের সংগ্রাম চালিয়ে যাচ্ছে।
National-University-Convocation
National-University-Convocation


তারই ধারাবাহিকতায় আজকে সারা বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রছাত্রীরা তাদের নিজ নিজ কলেজের সামনে মানববন্ধনের ডাক দিয়েছে। আর এই মানব বন্ধন টিকে সফল করার লক্ষ্যে জাতীয় জাদুঘর শাহবাগ এর সামনে ঢাকাস্থ যে সকল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজ রয়েছে সকল কলেজের শিক্ষার্থীবৃন্দ ব্যানার ফেস্টুন প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধন কর্মসূচি শুরু করেছে।

ইতিমধ্যে বিভিন্ন মিডিয়া এবং সাংবাদিক এগুলোকে কভার করার চেষ্টা করছে। শেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায় “জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিষদ” নামে একটি সংগঠন এর মাধ্যমে পাঁচটি দাবি তুলে ধরা হয়েছে।

গত 25 জানুয়ারী আরেকটি মানববন্ধন করা হয় এবং 26 জানুয়ারী তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর একটি স্মারকলিপি দেয়া হয়।

সেখানে পাঁচটি দাবির কথা তুলে ধরা হয়েছে এবং সেই দাবীগুলোর মধ্যে কয়েকটি হচ্ছে সমাবর্তন চাই, পরীক্ষার খাতা যথাযথ মূল্যায়ন, নিয়মিত ক্লাস করার সুযোগ সুবিধা, শুধু সার্টিফিকেট নয় সুন্দর পরিবেশ তৈরি করার সুযোগ থাকতে হবে, এরকম নানা ধরনের ন্যায্য দাবি।

আজও ইতিমধ্যে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন শুরু করেছে  জাতীয় জাদুঘরের সামনে।

এছাড়াও আমরা বিভিন্ন মাধ্যমে খবর পেয়েছি যে জাতীয় বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত আরও যেসকল কলেজ বাংলাদেশের। সেখান থেকেও মানববন্ধনের কিছু ছবি এবংভিডিও চিত্র  আসছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন এটি হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের একটি ন্যায্য অধিকার এটি শুধুমাত্র দাবি নয়।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্স শেষ করার পর সমাবর্তন বা সম্মাননা দেয়া হয়  এটা জাতীয় বিশ্ববিদ্যালয়েরও প্রয়োজন রয়েছে , যে কারণে একটি সঠিক দাবী এবং সঠিক অধিকার নিয়ে আজ জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা রাস্তায় নেমেছে।

সুত্রঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার ঐক্য পরিষদ

এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close