Breaking

Monday, February 8, 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষেরর ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ 2021| NU Honours 1st year form fill up 2021।  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের নোটিশ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ নিয়মিত অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ফরম ফিলাপ ২০২১।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপের সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের নিয়মিত অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিস্তারিত তথ্য দেখুন এখানে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষারফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৮-২০১৯, ২০১৭-২০১৮, ২০১৬-২০১৭ ও))  শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের শুধুমাত্র Promoted শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ শিক্ষার্থীদের পরীক্ষার ফরমপূরণ সংক্রান্ত আবেদন On-Line এ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। জমাদানের তারিখ, আনুষঙ্গিক নিয়ম ও শর্তাবলী নিমে প্রদত্ত হলাে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে সংশ্লিষ্ট সকলকে জানানাে হবে।

নিমােক্ত সময়সূচি অনুযায়ী আবেদন ও বিবরণী ফরমপূরণ সাপেক্ষে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের আবেদন ফরম নিশ্চয়ান করবেন

• আবেদন ফরম পূরণের শুরু ও শেষ তারিখঃ ১৩/০২/২০২১ থেকে ০২/০৩/২০২১

• ডাটা এন্ট্রি নিশ্চয়নের শেষ তারিখঃ ০৩/০৩/২০২১

• সােনালী সেবার মাধ্যমে টাকা জমার শুরু ও শেষ তারিখঃ ০৪/০৩/২০২১

• বিবরণী ফরম ও অন্যান্য কাগজপত্র জমাদানের শেষ তারিখঃ ০৭/০৩/২০২১

বিঃ দ্রঃ ফরমপূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরমপূরণের কোন প্রকার সুযােগ নাই।

ফরম পূরণ করতে যা যা লাগবে-

• অনলাইন পূরণকৃত ফরম ২ কপি: যা আপনার রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে অনলাইন থেকে প্রিন্ট করে নিতে হবে। বিদ্রঃ কিছুদিনের মধ্যেই এই রেজিষ্ট্রেশন কার্ড কলেজ থেকে বিতরণ করবে।
• রেজিষ্ট্রেশন কার্ড এর ২ কপি।
• টাকা ( কলেজের উপর নির্ভরশীল)
• ২-৩ কপি ছবি ( সত্যায়িত করা)
• মান উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য বিগত বছরের ফলাফলের অনলাইন ২ কপি।
বিদ্রঃ কলেজভেদে ভিন্ন হতে পারে।

অনার্স ১ম বর্ষ পরীক্ষার আবেদন ফরম সংগ্রহ

অনার্স ১ম বর্ষ পরীক্ষার আবেদন ফরম পরীক্ষার্থী নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিক ভাবে পূরণ করে Download-এর মাধ্যমে প্রিন্ট কপি নির্ধারিত ফিসহ স্ব স্ব বিভাগে জমা দিবে।

অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী (যারা রেগুলেশন অনুযায়ী কোর্স সম্পন্ন করেছে) ২০২০ সালের অনার্স ১ম বর্ষের নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূৰ্বৰতী বছরের পাসকৃত কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অনার্স ১ম বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C” বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এবং “F গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।


Hons 1st Year Fomm Fillup
Hons 1st Year Fomm Fillup


গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য
২০১৯ সালের অনার্স ১ম বর্ষে যে সকল শিক্ষার্থী নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমােশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D গ্রেড প্রাপ্ত কোর্স/কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশ্রহণ করতে পারবে।

যে সকল শিক্ষার্থী ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় F গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে। সকল F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মেয়াদে) অবশ্যই ন্যূনতম “D’ গ্রেড় এ উন্নীত করতে হবে। F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন সুযােগ থাকবে না এবং ফলাফল যাই হােক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না।

২০১৯ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে C Promoted প্রাপ্ত পরীক্ষার্থীদের অনুপস্থিত পত্রে ২০২০ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নয়নের কোন সুযােগ নাই।


এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close