Breaking

Sunday, April 17, 2022

Primary Exam Instruction। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীদের জন্য নির্দেশাবলীঃ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীদের জন্য নির্দেশাবলীঃ

১.০ • পরীক্ষার দিন পরীক্ষা শুরু হওয়ার ৬০ মিনিট আগেই পরীক্ষার্থীদের স্ব স্ব পরীক্ষা কক্ষে প্রবেশ করতে


হবে। এর পর তাদের প্রবেশের অনুমতি থাকবে না।


Primary Exam Instruction
Primary Exam Instruction



২.০ পরীক্ষার্থীদের জন্য সাধারন নির্দেশনা • পরীক্ষার্থীরা আসন গ্রহণ করার পর একজন কক্ষ পরিদর্শক পরীক্ষার্থীদের জন্য সাধারণ নির্দেশিকাটি পড়ে


শােনাবেন। (নির্দেশনাসমূহ পরিশিষ্ট-১ এ দেয়া আছে।)


৩.০ ওএমআর ফরম বিতরণ ও পূরন করা • ওএমআর ফরমের একটি নমুনা পরিশিষ্ট-২ দেয়া আছে। পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে ওএমআর ফরম দেয়া হবে। ওএমআর ফরম বিতরণ শেষে একজন কক্ষ পরিদর্শক ওএমআর ফরমের পূরণ করার বিভিন্ন বিষয় বুঝিয়ে দিবেন। ওএআর ফরম-এ যে তথ্যগুলাে দিতে হবে, সেগুলাে হল- (ক) রােল নম্বর, (খ) পুরুষ/মহিলা, (গ) সেট কোড, (ঘ) প্রার্থীর নাম, (ঙ) পিতার নাম, (চ) মাতার নাম, (ছ) জেলার নাম (নিজ জেলা) ও (জ) প্রার্থীর স্বাক্ষর।




৪.০ পরীক্ষার্থীর হাতের লেখা সংরক্ষণ


ওএমআর ফরমের নির্দিষ্ট বক্সে বাংলায় ৩(তিন)টি বাক্য ও ইংরেজীতে ২(দুই)টি বাক্য আবশ্যিকভাবে লিখতে হবে।। রােল নম্বরের বৃত্তগুলাে ও সেট কোডের বৃত্ত ভরাট করতে ভুল করলে কিংবা হাজিরা শীটে (একটি নমুনা পরিশিষ্ট-৩ এ দেয়া আছে) স্বাক্ষর ও উপস্থিতি বৃত্তটি ভরাট না করলে তার পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। ওএমআর ফরমে সেট কোডের ঘরে প্রবেশপত্রে উল্লিখিত সেট কোডটির বিপরীতে বৃত্ত ভরাট করতে হবে।


৫.০ ওএমআর-এর সেট কোড ও প্রশ্নের সেট কোডের যােগসূত্রের ফরম যােগসূত্রের ফরমটি কি? পরীক্ষার্থীদের প্রবেশ পত্র (একটি নমুনা পরিশিষ্ট-৪ এ দেয়া আছে)-এ একটি সেট কোড লেখা থাকবে এবং সেই সেট কোডটি ওএমআর ফর্মে পূরণ করবে হবে। যেমন- পদ্মা, মেঘনা, যমুনা......... ইত্যাদি। কিন্তু প্রশ্নের সেট কোড হবে ভিন্ন। যেমন- 1, 2, 3..........ইত্যাদি। কোন পরীক্ষার্থী কোন সেট কোডের প্রশ্নের উত্তর করবে তার একটি ম্যাপিং করা থাকে। যেমন- যে সকল পরীক্ষার্থীর প্রবেশপত্রে পদ্মা লেখা থাকবে তারা হয়তাে 2 সেট কোডের প্রশ্ন পাবে, যাদের প্রবেশ পত্রে মেঘনা লেখা থাকবে তারা হয়তাে 1 কোডের প্রশ্ন পাবে, ইত্যাদি। পরীক্ষা কক্ষের বাের্ডে আগে থেকেই ওএমআর-এর সেট কোড ও প্রশ্নের সেট কোডের যােগসূত্রের ফরমটি এঁকে রাখা হবে। 


এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close