Breaking

Wednesday, February 8, 2023

HSC Result 2023। এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল 2023।

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল 2023।

HSC Result আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সংশ্লিষ্টরা জানান, দেশের বড় এ পাবলিক পরীক্ষার ফলাফল আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাঠানো হয়েছে।


HSC Result 2023
HSC Result 2023



 প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিন তা প্রকাশ করা হবে।

২০২২ সালের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। আজ বুধবার (০৮ ফেব্রুয়ারি) বেলা ১১টা ১৫ মিনিটে গণভবনে পূর্ণাঙ্গ ফলের সার-সংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এরপর একে একে ১১টি বোর্ড চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

দুপুর সাড়ে ১২টায় ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রাজধানীর সেগুনবাগিচাস্থ আর্ন্তজাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।এইচএসসি ও সমমানের পরীক্ষায় পৌনে দুই লাখ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। সব বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার।

সব বোর্ডে পাসের হার ৮৬ শতাংশের কিছু বেশি। বুধবার সকালে শিক্ষা প্রশাসনের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। গতবার এসএসসি ও সমমানে মোট পাসের হার ছিলো ৯৫ দশমিক ২৬ শতাংশ। গতবছর জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী। গতবার এসএসসি ও সমমানে মোট পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইট ও সব শিক্ষা বোর্ডের রেজাল্টের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) ফল জানা যাবে। এ ওয়েবসাইটে প্রবশে করে পরীক্ষার্থীদের পরীক্ষার নাম, পাসের বছর, বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এন্ট্রি দিতে হবে। যিনি ফল দেখতে চাচ্ছেন তিনি রোবোট নন তা যাচাইয়ে একটি যোগ অংক করতে দেয়া হবে। যে যোগফল এন্ট্রি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলে শিক্ষার্থীরা ফল দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমেও জানা যাবে। এজন্য ফোনের ম্যাসেজ অপশনে হিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে (ঢাকা বোর্ডের ক্ষেত্রে Dha) পরীক্ষার্থীর রোল নম্বর টাইপ করে স্পেস দিয়ে 2022 লিখে তা 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

উদাহারণ : HSC<>Board name (First 3 letter) <> Roll<>2022 লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।

আন্তঃশিক্ষা বোর্ড থেকে জানা গেছে, ২০২২ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ পর্যায়ে। আর দুই-তিনদিনের মধ্যে সব কাজ শেষ হবে। এখন শুধু ফলাফল প্রকাশে আনুষ্ঠানিকতার বাকি।


HSC Result 2023
HSC Result 2023


এ বিষয়ে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এইচএসসি পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ পর্যায়ে। শিক্ষা মন্ত্রণালয় যখন বলবে তখন প্রকাশ করা হবে। তবে আশা করা যাচ্ছে আগামী ৭ ফেব্রুয়ারি পর যেকোনো দিন ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।


এমন আরো পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
Join

No comments:

Post a Comment

close